শিরোনাম :
কাশিমপুর থানার অভিযানে ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী আটক ঢাকা ১৮ আসনের উপ-নির্বাচনে সম্ভাব্য প্রার্থী হিসাবে মোহাম্মদ হাবীব হাসান আলোচনার শীর্ষে নাগরপুরে বানভাসিদের মাঝে ত্রাণ বিতরণ সিনহা হত্যা মামলায় ওসি প্রদীপসহ ৭ আসামীকে কারাগারে পাঠিয়েছে আদালত লালপুরে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার সিরাজগঞ্জের তিনটি উপজেলায় হাজার হাজার একর জমি অনাবাদি রংপুর সিটি প্রেসক্লাবের সভাপতি স্বপন চৌধুরী, সম্পাদক হুমায়ুন কবির মানিক নওগাঁ রাণীনগরে অগ্নিকান্ডে ৫ লক্ষাধীক টাকার মালামাল ভস্মিভূত বড়াইগ্রামে অতিরিক্ত ভাড়া নেয়ায় ১৫ পরিবহনকে জরিমানা অস্বাভাবিক জোয়ারে কমলনগরে ২০ টি গ্রাম প্লাবিত
অদেখা সত্তা, মৃত্যু ভাবনা এবং দুটি গান

অদেখা সত্তা, মৃত্যু ভাবনা এবং দুটি গান

মহিবুর রহমান জিতু: আমার সকল কবিতায়, সকল গানে, সকল সুরে যে আকূল আর্তি বার-বার ভাবের গহীন থেকে গহীনে করুণভাবে আচ্ছন্ন করে সৃষ্টির মোহনায় আমাকে নাড়িয়ে যায়। দূর থেকে যে আমাকে দিয়ে যায় সুর, আমি আজও তাঁকে স্পষ্টতর দেখি নাই। এই বিষয়টিকে আমি আমার একটি গানে বলেছি এভাবে-
তাঁরে বুঝতে গিয়েওযায়না বুঝাযায়না জানা ভাওগো-ভালোবাসার ঢেউ তুলিয়াভাসায় প্রেমের নাওগো।।
আপনা থেকেই নাইতে আসে ভাবের জলধারায়কোন আবেশে মন ছুটে তাঁর আপন ঠিকানায়।তখন কেমনে লুকায়অচিন দেশে?যায়না বুঝা তাওগো।। ঐ
তবুও আবার মনে মিশে বাজে হিয়ার তারেআপন মনে জাগায় আমায় যেমন মনে করে।আবার খুঁজতে গেলেহারাই সদাপাইনা তাঁহার ভেদগো।। ঐ
স্বর্গে বুঝি তাঁহার বসত বিরাজে সবখানেসব সুন্দরে তাঁহার প্রকাশ গভীর সংগোপনে।আজও মহিবুরেতাঁর তালাশেঘোর সাধনায় মগনগো।। ঐ
গানটি আমার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বসেই লিখেছিলাম।
অন্তরাত্মার চিত্তাসনে অধিষ্টিত সে অদেখা সত্তার তালাশ বহুবার করেও আমি দেখতে পাই নাই। কখনো-কখনো যখন হৃদয় নদীর সলিলে একাগ্র চিত্তে সাতার কেটেছি মনে হয়েছে যেন পেয়ে গেছি। পরক্ষণেই বোধগম্য হয় সেটা পাওয়া নয়। যদি সেটা পাওয়াই হতো তাহলে এ হৃদয় তৃষ্ণার্থ থাকতো না। এই হৃদয় পরম পূর্ণতায় পরিপূর্ণ হতো। হয়তো আমার সে অনুভবটা তন্দ্রাচ্ছন্ন মনের স্বপ্ন মাত্র।
পিপাসার্থ মরু হৃদয় যে মহিমাকে পেয়েও দেখতে পায়না, যাঁর খুঁজে কী বেলা, কী নিশা, কী সুখে, কী দুখে সদা সর্বদা নিমগ্ন সেই আবেগ কখনো সুরে, কখনো কথায় প্রকাশ নিয়ে যখন বহু হৃদয়কে স্পর্শ করতে সক্ষম হয়েছে, তখন সেখানেও আমার ব্যক্তিগত কোন গৌরব নেই। কারণ আমার সকল সৃষ্টিতে পূর্ণকৃপা ওই অদেখা সত্তার।

চর্মচক্ষু যেখানে অক্ষম, হৃদয়চক্ষু সেখানে পূর্ণরূপে সক্ষম। হৃদয়াসনে নিরাকার মহাশক্তি আসীন বলেই হৃদয় ও চিন্তার এত শক্তি। মানুষ হৃদয় ও চিন্তার শক্তিকে কাজে লাগিয়ে পছন্দের জায়গায় নিজেকে প্রতিষ্ঠিত করতে পারে অনায়াসে। কারণ অন্তরাত্মার শক্তির কাছে দৃশ্যমান সকল বাঁধা অতি তুচ্ছ।
হৃদয় বা আত্মার কখনো শেষ নেই। সে পূর্ণতায় কিংবা শূণ্যতায় পর্যায়ক্রমে কতগুলো ধাপ অতিক্রম করে। দেহের বিনাশ থাকলেও হৃদয়ের বিনাশ নেই।
মৃত্যু নিয়ে আমি খুব ভাবি। মৃত্যু যতই কাছে বা দূরে থাকুক না কেনো একদিন তাকে আলিঙ্গন করতেই হবে। চিরন্তন সত্যকে উপেক্ষা করার উপায় নেই কারোর। মৃত্যু নিয়ে একটি গানে আমি আমাকে বলেছি –
ও মহিবুর নয় বেশী দূরদোয়ারে সমন খাড়া-মরণে সবই বিলীনমহৎ কর্ম ছাড়া।।
মহিবুর-জমা-জমি বাড়ি গাড়িহবে কি তোমার কাণ্ডারীআন্ধার ঘরে কে হবে সাথী?নাই বিছানা, নাই সামানাকাছে নাই আপন যারা।। ঐ
মহিবুর-ভব তরীর হইয়া যাত্রিকী ভেবেছো দিবা-রাত্রিআপন চিত্ত কোন ঘাটে ভিড়াইছো?ভেদ-বুদ্ধি মরম সিদ্ধিদিবে তোমায় কিনারা।। ঐ
মহিবুর-কত শত বছর ধরেএকলা থাকবে কবর পরেকামলি ওয়ালা রয় যেনো সাথে।সাঁই পরোয়ার হইলে তোমারঅন্ধকার হবে সারা।। ঐ
পরম প্রত্যাশা- এখন যে মহাসত্তাকে দেখিনা, যে অদেখা সত্তা আমার হৃদয়াসনে অধিষ্টিত, মৃত্যুর পর আমি তাঁর দেখা পাবো। তাঁর সান্নিধ্য আমাকে ধন্য করবে। আমার অাঁধার একাকী গৃহের ভিতরে জ্বলে উঠবে তাঁর মহিমাময় উজ্জ্বলালো।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ডেইলি আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত