শিরোনাম :
কাশিমপুর থানার অভিযানে ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী আটক ঢাকা ১৮ আসনের উপ-নির্বাচনে সম্ভাব্য প্রার্থী হিসাবে মোহাম্মদ হাবীব হাসান আলোচনার শীর্ষে নাগরপুরে বানভাসিদের মাঝে ত্রাণ বিতরণ সিনহা হত্যা মামলায় ওসি প্রদীপসহ ৭ আসামীকে কারাগারে পাঠিয়েছে আদালত লালপুরে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার সিরাজগঞ্জের তিনটি উপজেলায় হাজার হাজার একর জমি অনাবাদি রংপুর সিটি প্রেসক্লাবের সভাপতি স্বপন চৌধুরী, সম্পাদক হুমায়ুন কবির মানিক নওগাঁ রাণীনগরে অগ্নিকান্ডে ৫ লক্ষাধীক টাকার মালামাল ভস্মিভূত বড়াইগ্রামে অতিরিক্ত ভাড়া নেয়ায় ১৫ পরিবহনকে জরিমানা অস্বাভাবিক জোয়ারে কমলনগরে ২০ টি গ্রাম প্লাবিত
পথ শিশুদের নিয়ে ভাবার জন্য সময় এখন

পথ শিশুদের নিয়ে ভাবার জন্য সময় এখন


মোঃ তৌহিদ আলম: পথশিশুদের নিয়ে ভাবতে হবে। লালমনিরহাটে বসবাসকারী নাগরিক হিসেবে এই দায় আমরা এড়াতে পারিনা। লালমনিরহাটে পথ শিশুদের নিয়ে আমাদেরই ভাবতে হব, ভাবতে হবে রাষ্ট্রকেও।
পথশিশুদের নিয়ে কাজ করা মানবিক সংগঠন বেশ অনেকগুলোই আছে লালমনিরহাটে, যারা তাদের প্রতি মানবিক ও আন্তরিক। পথ শিশুদের পড়াশোনার দায়িত্বও নিয়েছে কিছু সংগঠন।
মাঝে মাঝে দেখা যায় রেলওয়ে স্টেশনে ও শহরের বিভিন্ন পয়েন্টে খোলা জায়গায় এদের একত্রিত করে পাঠদান করছে কিছু তরুণ-তরুণী-এ দৃশ্য ভালো লাগে। কোন কোন সংগঠন খাবার পরিবেশন করে পথশিশুদের মাঝে। অনেক বিদেশি ও এদেশের ছিন্নমূল শিশুদের ভাগ্য বদলাতে নিঃস্বার্থভাবে কাজ করছেন । সরকারিভাবে সমাজসেবা মন্ত্রণালয়ের বিভিন্ন কার্যক্রম আছে। কিন্তু এগুলো প্রশ্নবিদ্ধ।
কিশোর পুনর্বাসন কেন্দ্রে শিশু-কিশোরদের উপর মানসিক ও শারীরিক নির্যাতন করার খবর বেরিয়েছে বহুবার। এদের জন্য খাবার-দাবারের আয়োজন ও দুর্নীতি ও শিশুদের প্রতি মানবিক কর্মচারীর অভাব।এই জীবন থেকে বাইরের পথজীবনই শ্রেয় তাদের কাছে।দুর্নীতির কাছে মানবতা মরেই গেছে বলা যায়।নিজস্ব উদ্যোগে যেসব দেশি বিদেশি ব্যক্তি বা প্রতিষ্ঠান কাজ করে তা আন্তরিক ও একশতভাগ মানবিক।এসবে আসলে ভাসমান পথশিশুদের চূড়ান্ত নিশ্চয়তা হচ্ছে না।এটা রাষ্ট্রের কাজ।রাষ্ট্রের পাশাপাশি নিতে হবে আমাদেরও কিছু দায়িত্ব, আসুন আজে বাজে খরচ কমিয়ে ওদের দিকে একটু নজর দিই।ফিরিয়ে দেই এই পথ শিশুদের স্বাভাবিক জীবন এটাই আমাদের করতে হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ডেইলি আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত