শিরোনাম :
নামাজ আদায়ের অনুমতি দেওয়া হয়েছে মালয়েশিয়ার মসজিদগুলিতে প্যানেল চেয়ারম্যান আক্কাস সরদারকে হত্যাচেষ্টা মামলার ১৩ আসামী গ্রেপ্তার করোনা থেকে মুক্ত থাকতে স্বাস্থ্য বিধি মেনে ঘরে বসে ছাত্র-ছাত্রীদের পড়াশোনা করতে হবে -টুক এমপি কেশবপুরে মেছো বাঘকে পিটিয়ে হত্যা পদ্মায় ভাঙ্গনের ২৪ ঘন্টায় ভাঙ্গন প্রতিরোধের ব্যবস্থা করলেন উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম সিরাজগঞ্জে নতুন করে ৩৭ জনের শরীরে করোনা শনাক্ত পোরশায় ডাক্তারসহ আরও ৫ জন করোনা ভাইরাসে আক্রান্ত বাংলাদেশে একদিনে আবারো চার হাজারের বেশি করোনা আক্রান্ত রোগী শনাক্ত বিএনপির বাজেট প্রত্যাখ্যান ঢামেক করোনা ইউনিটে দুইদিনে ১৬ জনের মৃত্যু
ফেসবুকের নতুন কারেন্সির নাম ‘লিব্রা’

ফেসবুকের নতুন কারেন্সির নাম ‘লিব্রা’

আলোকিত ডেস্ক : সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুক এবার আর্থিক মাধ্যমেও কাজ শুরু করতে যাচ্ছে। ইতিমধ্যে বেশ কয়েকটি প্রতিষ্ঠানের সাথে যুক্ত হয়ে নতুন ডিজিটাল কারেন্সি বাজারে আনার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। সম্প্রতি প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ নিজের ফেসবুক স্ট্যাটাসে এ তথ্য জানিয়েছেন। ডিজিটাল কারেন্সি বিটকয়েনের মতো ফেসবুকের এ কারেন্সির নাম হচ্ছে ‘লিব্রা’ । সর্বশেষ তথ্য অনুযায়ী আগামী ৬ থেকে ১২ মাসের মধ্যে অনলাইন এ মুদ্রা ব্যবস্থাপনা চালু করবে ফেসবুক। মূলত ই-কমার্স ও বিজ্ঞাপন ভিত্তিক প্ল্যাটফর্মকে মাথায় রেখে ফেসবুক ডিজিটাল মুদ্রা ‘লিব্রা’ চালু করার উদ্যোগ নিয়েছে বলে মনে করছেন ডিজিটাল প্রযুক্তি বিশেষজ্ঞরা।
ডিজিটাল কারেন্সি নিয়ে গবেষণা করেন এমন একাধিক গবেষক জানিয়েছেন, ফেসবুকের নতুন এ কারেন্সি যতটা না ক্রিপ্টোকারেন্সি তার চেয়ে বেশি ফিয়াট কারেন্সির মত। পিয়েট কারেন্সি হলো এক ধরনের ভ্যালু অ্যাডেড সার্ভিস যায় প্রথাগত কারেন্সি দিয়ে কেনাবেচা বা রুপান্তর করতে পারেন। ফেসবুকের নতুন কারেন্সি লিব্রা প্রথাগত মুদ্রা দিয়ে একটা নির্দিষ্ট বিনিময় হারে কেনা যাবে। যা পরবর্তীতে অন্যান্য সার্ভিসের জন্য বা অন্য কাউকে পাঠিয়েও দেয়া যাবে। এ ক্ষেত্রে মাধ্যম হবে ফেসবুক।

মূলত যেসব জনগোষ্ঠী ব্যাংকিং সার্ভিস থেকে বঞ্চিত তাদেরকে লক্ষ্য করে এই কারেন্সি চালু করার কথা জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুকের লিব্রা প্রকল্পে সহযোগিতা করবে ২৪টিরও বেশি বিশ্বখ্যাত প্রতিষ্ঠান। এ তালিকায় রয়েছে পেপাল, উবার, স্পোটফি, ভিসা ও মাস্টারকার্ড। ফেসবুক প্রায় ১ বিলিয়ন ডলারের বেশি ফান্ড জোগাড় করতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেছে। জানা গেছে, লিব্রার নিয়ন্ত্রণ ফেসবুকের একক ভাবে নেবে না। ফেসবুক ও লিব্রার সহযোগী কোম্পানিগুলো একটি অলাভজনক লিব্রা অ্যাসোসিয়েশন গঠন করতে পারে যার সদর দফতর হবে সুইজারল্যান্ডের জেনেভায়। সুইস ফিন্যান্সিয়াল কর্তৃপক্ষের তদারকিতে এই অ্যাসোসিয়েশন লিব্রার ব্যবস্থাপনা পর্যবেক্ষণ করবে।
তবে ফেসবুকের হাতে ব্যাংকিং খাত কতটুকু নিরাপদ সে প্রশ্নও উঠেছে। এর আগে গ্রাহকের তথ্য নিয়ে ফেসবুকের উপর্যুপুরি কেলেঙ্কারি অর্থ এবং ফেসবুকে মার্ক জাকারবার্গের একক অনুশাসন এই প্ল্যাটফর্মের ওপর মানুষের আস্থা দিনকে দিন কমিয়ে দিচ্ছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ডেইলি আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত